Site icon ৪ নম্বর প্ল্যাটফর্ম

আং রিটা শেরপা: একটি শ্রদ্ধার্ঘ্য

আং রিটা শেরপা | পর্বতারোহী

অভিষেক তুঙ্গ

 


লেখক পর্বতারোহী, সাইক্লিস্ট, ট্রেইল রানার এবং সহকারী অধ্যাপক

 

 

 

 

মানুষের ক্ষমতার কোনও উপরের সীমা আছে? নানা মানুষ নানা ক্ষেত্রে তা খুঁজে বের করার চেষ্টা করেছেন। আজ তেমনই এক মানুষের গল্প বলব। আং রিটা শেরপা ওরফে স্নো লেপার্ডের, যিনি অতিরিক্ত অক্সিজেন ব্যবহার না করেই বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে দশবার আরোহন করে খ্যাতি অর্জন করেছিলেন।

এই গত ২১শে সেপ্টেম্বর কাঠমান্ডুতে তাঁর মেয়ের বাড়িতে মারা গেলেন আং রিটা শেরপা। তাঁর বয়স হয়েছিল বাহাত্তর বছর। কোনও কারণ নির্দিষ্ট করা হয়নি, তবে তিনি ইদানীং ফুসফুস এবং মস্তিষ্কের একাধিক সমস্যায় ভুগছিলেন। সহকর্মীরা বলেছিলেন বোতলজাত অক্সিজেন ছাড়াই তাঁর উচ্চতর উচ্চতায় আরোহনের অভ্যাসের জন্য এই সমস্যা হয়ে থাকতে পারে।

বেশিরভাগ পর্বতারোহীরা ৮,০০০ মিটারের বেশি উচ্চতায় আরোহনের সময় অতিরিক্ত অক্সিজেন ব্যবহার করেন। পৃথিবীতে মোট ১৪টি শৃঙ্গ রয়েছে ৮০০০ মিটারের উপরে। এই বিশেষ উচ্চতাকে পর্বতারোহীরা “ডেথ জোন” বলেন, কারণ সেখানে বায়ু এতটাই পাতলা হয় যে মানবদেহের জৈব কার্যাবলি বন্ধ হয়ে যেতে শুরু করে, তাই মৃত্যু ঘটার পূর্বেই পর্বতারোহীদের ফিরে আসতে হয়।

 

 

আং রিটা কেরিয়ার শুরু করেছিলেন একজন পোর্টার হিসাবে এবং পরবর্তীতে হয়ে ওঠেন একজন পর্বত গাইড। এই সময়কালে তিনি লক্ষ করেছিলেন যে তিনি কখনওই অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজনীয়তা অনুভব করেননি, যদিও তিনি অন্যান্য পর্বতারোহীদের জন্য অক্সিজেনের বোতল বইতেন। তিনি ১৯৮৩ সালে এভারেস্টে প্রথম আরোহনের সময় বা তার পরবর্তী নয়টি আরোহনের সময় অতিরিক্ত অক্সিজেন ব্যবহার করেননি। এর মধ্যে সর্বশেষ অভিযানটি ১৯৯৬ সালে হয়েছিল। ১৯৮৭-৮৮ সালে এভারেস্টে তাঁর একমাত্র শীতকালীন অভিযানে তিনি এবং একজন কোরিয়ান পর্বতারোহী খারাপ আবহাওয়ায় শৃঙ্গের ঠিক নীচে পথ হারিয়েছিলেন এবং শরীর গরম রাখার জন্য সারা রাত নাচানাচি করে কাটিয়েছিলেন।

আং রিটা বোতলজাত অক্সিজেন ছাড়াই এভারেস্টের চূড়ায় বেশিবার উঠে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড-এ নাম তুলেছিলেন। এটি একটি রেকর্ড যা অবিকৃত রয়ে গেছে। (আর একজন শেরপা, কমি রিটা এভারেস্টে মোট আরোহনের রেকর্ড করেছেন— তিনি ২৪ বার আরোহন করেছেন— তবে তিনি বোতলজাত অক্সিজেন ব্যবহার করতেন।) নেপালি সরকার আং রিটাকে বেশ কয়েকটি পুরস্কারে সম্মানিত করে, বিশেষত ১৯৯০ সালে তাঁকে ত্রিশক্তি পাট্টা দেওয়া হয়।

“তাঁর মৃত্যু দেশের আরোহন-শিল্পের জন্য অপূরণীয় ক্ষতি,” নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী টুইটারে লিখেছেন।

আং রিটা শেরপা ১৯৪৪ সালে নেপালের এভারেস্ট অঞ্চলের থামের কাছে একটি ছোট্ট গ্রাম ইল্লাজুঙে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর মা ছোক্কি শেরপা এবং তাঁর বাবা আয়লা শেরপা প্রান্তিক কৃষক ছিলেন। আং রিটা কখনও আনুষ্ঠানিক শিক্ষা পাননি (১৯৬১ সাল পর্যন্ত এভারেস্ট অঞ্চলে কোনও স্কুল প্রতিষ্ঠিত হয়নি। তারপর এডমন্ড হিলারি, এভারেস্টের চূড়ায় পৌঁছানো প্রথম পর্বতারোহী, খুমজংয়ে একটি স্কুল নির্মাণ করেছিলেন)। তিনি নেপালি বর্ণমালা নিজে শিখেছিলেন এবং শুধু নিজের নাম লিখতে পারতেন।

তাঁর শৈশব কেটেছে উচ্চ চারণভূমিতে ইয়াক চরিয়ে, আলু চাষ করে এবং কাছের বাজারগুলি থেকে পণ্যদ্রব্য আনা নেওয়া করে। তিনি ১৫ বছর বয়সে একজন পোর্টার হয়েছিলেন এবং দ্রুত তাঁর তৎপরতার জন্য খ্যাতি অর্জন করেছিলেন, শেষ পর্যন্ত স্নো লেপার্ডের উপাধি অর্জন করেছিলেন। যদিও তিনি মাউন্ট এভারেস্টের ছায়ায় বেড়ে উঠেছিলেন, কিন্তু তদারককারী হিসাবে তাঁর প্রথম কাজটি ছিল হিমালয়ের একটি চূড়া ধৌলগিরি আরোহন করা, যা বিশ্বের সপ্তম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এই অভিযানে তাঁর কোনও যথাযথ জুতো বা সরঞ্জাম ছিল না।

পোর্টার হিসাবে কাজ করার প্রায় ১৫ বছর পরে, তিনি একজন পর্বত গাইড হয়েছিলেন। এভারেস্টে ১০ বার আরোহনের পাশাপাশি, আং রিটা মোট চারবার ধৌলগিরিতে আরোহন করেছিলেন। পাশাপাশি হিমালয়ের চূড়া চো ওউ-তে চার বার এবং একবার তৃতীয় সর্বোচ্চ চূড়া কাঞ্চনজঙ্ঘায় শীতকালে আরোহন করেন। এগুলির মধ্যে একটিতেও তিনি অতিরিক্ত অক্সিজেন ব্যবহার করেননি। নিরক্ষর গরীব এক শেরপা ক্রমেই আন্তর্জাতিক পর্বতারোহী মহলে তারকা হয়ে ওঠেন।

নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রধান আং শেরিং একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে তিনি একবার আং রিটার সাথে ধৌলগিরিতে উঠেছিলেন এবং তাঁকে তিনি তাঁর সময়ের সবচেয়ে শক্তিশালী শেরপা বলে মনে করতেন এবং বলেছিলেন “তিনি বিজ্ঞান এবং মানব শারীরবৃত্তীয় কার্যকলাপকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন।”

রিটা ১৯৯৬-এর কুখ্যাত এভারেস্ট বিপর্যয়ের পরে আরোহন বন্ধ করে দিয়েছিলেন। এই ঘটনায় এক ভয়াবহ বরফ ঝড়ে আটজন মারা যায়। তবে তিনি বেস ক্যাম্প ম্যানেজার এবং ট্রেকিং গাইড হিসাবে কাজ চালিয়ে যান।

সহকর্মীরা বলছেন যে তিনি কখনও অর্থ সঞ্চয় করেননি বা ভবিষ্যতের বিষয়ে চিন্তা করেননি। তিনি সুখী জীবন যাপন করেছেন এবং অবসরকালীন দিনগুলি পুরোপুরি উপভোগ করেছেন। বেশ কয়েক বছর আগে তাঁর স্ত্রী নিমা চক্কি মারা যাওয়ার আগে পর্যন্ত তিনি তার নিজ গ্রামে বাস করছিলেন। তারপরে তিনি কন্যা ডলমার সাথে বসবাস করতে কাঠমান্ডু চলে আসেন।

দুই পুত্র শেভেয়াং দর্জে ও ফুরুনুরু এবং আট নাতি-নাতনিকে রেখে গেলেন তিনি। আরেক পুত্র কার্সং নামগিয়াল শেরপা, যিনি পর্বত গাইডও হয়েছিলেন, তিনি ২০১২ সালে এভারেস্ট অভিযানেই মারা যান।