স্পেশাল ট্রেন

তাহাদের কথা, আমাদের জন্য

 

নোবেল ২০২০

কিছুদিন আগে এই বছরের নোবেল পুরস্কারগুলি ঘোষিত হল। এই বছরের স্পেশাল ট্রেন বেশ কিছুটা দেরি সত্ত্বেও প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।

 

দ্বিশতবর্ষে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

আজ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দুশো বছর পরে দেখি এই এখনও তিনি দাঁড়িয়ে। মানে ধর্মান্ধদের রথযাত্রার পথ আগলে তাঁকেই দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

 

লকডাউন ডায়েরিজ

কোভিড-১৯ বৈশ্বিক অতিমারি এই পৃথিবীতে মানবসভ্যতার দশ হাজার বছরের ইতিহাসে, সর্বার্থে, প্রথম জলবিভাজিকা৷ ২০১৯-এর সর্বশেষ মাস ও ২০২০ সালের প্রথম কয়েক মাস ধরে সারা পৃথিবীর ভাগ্য যেভাবে নিরন্তর একসূত্রে গ্রথিত ও লিখিত হয়ে চলেছে, তা অভূতপূর্ব।

 

পিকে

কী আশ্চর্য, প্রায় অলৌকিক, একটা সফর! সেই প্রত্যন্ত চাইবাসা থেকে উঠে এসে জীবনে কোনওদিন বড় ক্লাবে না-খেলেই ভারতীয় দলে, ক্রমে জাতীয় অধিনায়ক, অলিম্পিকে অধিনায়কত্ব, এশিয়াডে সোনা জয়!

 

সকল বন ফুল রহে

ক্ষতের মুখে দাঁড়িয়ে আরেকবার জীবনের দিকে ফিরে তাকানো। একদিকে শীতশেষের রুক্ষতায় পতনশীল পাতার শরীর। অন্য দিকে গাছে একটি-দুটি করে ফুল, কচি পাতা। ঝরে যাওয়া ও ফুটে ওঠার দোলাচল। জীবন যেমন। বসন্ত যেমন।

 

লেখো ক্রোধ… লেখো ঘৃণা…

৫ জানুয়ারি রাতের অন্ধকারে, যথেচ্ছ হিংসা চালিয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। হাড় হিম করা সেই সন্ত্রাসের শিকার হয়েছেন নিরস্ত্র ছাত্রছাত্রীরা।

 

ভারত উদয়

বিতর্কিত বিল ক্যাব (Citizenship Amendment Bill 2019) দেশের আইনসভার দুই কক্ষে উত্তীর্ণ হইয়া রাষ্ট্রপতির স্বাক্ষর প্রাপ্তিতে আইন ক্যা-তে (Citizenship Amendment Act) পরিণত হইয়াছে৷

 

এই ধর্ষণভূমি…

ধর্ষণ বা গণধর্ষণের বেশ কিছু ঘটনা পরপর সংবাদমাধ্যমে প্রকাশ পাচ্ছে। সেই সঙ্গে ধর্ষিতাকে নৃশংসভাবে মেরে ফেলার ঘটনাও। অনেকেই প্রশ্ন করছেন, ধর্ষণের মরশুম শুরু হল নাকি?

 

হে পূর্ণ…

প্রতিটি মৃত্যুই আমাদের মৃত্যুর কাছাকাছি নিয়ে যায়, এমন ধারণার অথচ একেবারে বিপ্রতীপে দাঁড়িয়ে, ডঙ্কা বাজিয়ে চলে গেলেন নবনীতাদি। অফুরান জীবনীশক্তি দিয়ে অসুখের বিরুদ্ধে যে বাঁধ বেঁধে রেখেছিলেন সারাজীবন, মৃত্যুতেও তা অটুট রয়ে গেল।

 

শরণার্থী নাগরিক

স্বাধীনতা-উত্তর ভারতের জন্মক্ষণ থেকে পরবর্তী নানা সময়ে সংঘাত বেঁধেছে অহমিয়া অস্মিতা বনাম বাঙালি জাতিসত্তার৷ নিজেদের জাতিসত্তা বজায় রেখে বাঙালি মিশতে চেয়েছে অসমের সমাজের মূলস্রোতে।

 

২৫-এ পঁচিশ

পঁচিশে বৈশাখে পঁচিশটি নবীন কবিতা

 

যে যেখানে লড়ে যায়

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হইয়াও শিক্ষকতার চাকরি না-পাওয়া একঝাঁক তরুণ-তরুণীর লাগাতার অনশন-কর্মসূচি। চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সত্ত্বেও, রাজ্যের অসংখ্য বিদ্যালয়ে শিক্ষকদের অজস্র পদ খালি থাকা সত্ত্বেও, কোনও অজ্ঞাত কারণে তাঁহাদিগের এখনও চাকরি জোটে নাই।

 

ইলেকশন এক্সপ্রেস ২০১৯

চার নম্বর প্ল্যাটফর্মের বিভিন্ন ট্রেনে লাগাতারভাবেই প্রকাশিত হয়ে চলেছে সেই ধরনের লেখাগুলি, যেগুলির থেকে একটি সম্যক ধারণা পাওয়া যেতে পারে দেশের হালচালের। নভেম্বর ২০১৮ থেকে মে ২০১৯ পর্যন্ত প্রকাশিত সেই লেখাগুলি নিয়েই এই বিশেষ এক্সপ্রেস ট্রেন…

 

#আমিও, #আমরাও

যাঁরা ভেবেছিলেন ওসব বিদেশে হলেও সনাতন সংস্কৃতির এই দেশে ধোপে টিকবে না; যাঁরা ভেবেছিলেন গুটিকয় মহিলা বিলিতি কায়দায় খবরের শিরোনামে আসার জন্য এসব করছেন; যাঁরা ভেবেছিলেন এসব নেহাৎই দু’পাতা ইংরেজি পড়া শহুরে মহিলাদের ধাষ্টামো বই আর কিছু নয়— তাঁদের সকলের বাড়া ভাতে ছাই দিয়েছে #মিটু আন্দোলন।

 

কবির কলমে গল্প

আমরা পৌঁছলাম দেবীপক্ষে, নাকি দেবীপক্ষই পৌঁছল আমাদের কাছে? একেবারে ছেলেবেলা থেকেই, এই দিনটি থেকে রোদের রং পালটে যেত। মনের মধ্যে বেশ ক’মাস ধরে বাজতে থাকা ‘পুজো আসছে’-র বোল এই দিনটি থেকেই বেবাক বদলে গিয়ে হয়ে যেত ‘পুজো এসে গেল’।

 

বদরিয়া ঘেরি আয়ি

বৃষ্টি বিষয়ে দুই বাংলার ৩২টি শ্যামল উৎপন্ন…

 

ছাত্র ও রাষ্ট্র

জেএনইউ, যাদবপুর এবং কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে আমাদের নিবেদন…

 

নববর্ষ স্পেশাল ১৪২৫

 

রানিগঞ্জ-আসানসোল স্পেশাল

বাদুড়িয়া-বসিরহাটের পর রানিগঞ্জ-আসানসোল। আবারও লিপিবদ্ধ রইল আমাদের প্রতিবাদ…

 

বইমেলা ডেইলি প্যাসেঞ্জার

যে বই পড়বই…

 

নোবেল, ২০১৭

 

বস্তারের কথা

বস্তারে দিনযাপনের আখ্যান


সিগনাল অন

দুর্বোধ্য যুক্তির জাল ছিঁড়ে উদ্বৃত্তের কথা

 

বাদুড়িয়া-বসিরহাট স্পেশাল

 

ওয়াটসায়েবের গাড়ি