মহারাষ্ট্র-নাট্য: শরদ পাওয়ারের কঠিনতম রাজনৈতিক চ্যালেঞ্জ, কংগ্রেসের সুযোগ এবং বিজেপির পোয়াবারো

সুহাস পালশিকর

 


অজিত পাওয়ার কেন এতজনকে নিয়ে বিজেপির সঙ্গে হাত মেলাতে গেলেন, প্রশ্ন সেটা নয়। প্রশ্ন হল, রাজ্য-রাজনীতিতে এই বহির্গমনের কী প্রভাব পড়তে পারে?

 

*নিবন্ধটি ইন্ডিয়ান এক্সপ্রেসে গত ৫ জুলাই ইংরেজিতে প্রকাশিত

 

বিগত কয়েক মাস ধরে মহারাষ্ট্রে একটা তিক্ত মুসলিম-বিদ্বেষ দানা বেঁধে উঠছে। কিন্তু তা নিয়ে বিরোধীদের কোনও হেলদোল আছে বলে মনে হচ্ছে না। আর এখন, নাসিকের মব-লিঞ্চিংকে প্রেক্ষাপটে রেখে, ‘সেকুলার’ ভুজবলরা এবং অজিত পাওয়াররা বিজেপির সঙ্গে হাত মেলালেন। মহারাষ্ট্রের রাজনৈতিক সমীকরণের এই সাম্প্রতিক পুনর্বিন্যাস যে কতটা অর্থহীন, এই ঘটনাতেই তা বেশ প্রকট হয়।

২০১৯ থেকেই রাজনৈতিক বিন্যাসে মহারাষ্ট্র একটা দোলাচল প্রত্যক্ষ করছে। প্রথমে, শিবসেনা বিজেপির সঙ্গে তাদের তিন দশকের সম্পর্ক ছেদ করল। এই ঘটনা নিজেই একটা বিরাট পুনর্বিন্যাস, যার ফলে রাজ্যে বিজেপি বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং একটি নতুন জোটের উদ্ভব হয়। তারপরে, গত বছর শিবসেনার নিজেদের ভেতরেই একটা ভাঙন ধরল। ফলে মহা বিকাশ আঘাড়ি (এমভিএ) সরকার পড়ে যায় এবং বিজেপি নিজেদের পেছনে রেখেই নতুন একটি সরকার গঠন করে। এখন, মহারাষ্ট্রের রাজ্যস্তরের আরেক বড় পার্টি এনসিপি-তে ভাঙন ধরল, এবং বিধায়কদের সেই টুকরোটি গিয়ে রাজ্য সরকারে যোগ দিল। এই ঘটনা রাজ্যের রাজনৈতিক পরিস্থিতিকে আরও ঘোরালো করে তোলার ক্ষমতা রাখে, যার ফলে অনিবার্যভাবেই গুরুতর আর্থ-সামাজিক বিষয়গুলি চাপা পড়ে যাবে।

অজিত পাওয়ারের নেতৃত্বে এনসিপির বিক্ষুব্ধ বিধায়কদের বিজেপির সঙ্গে যাওয়া নিয়ে খুব বেশি গবেষণার কিছু নেই। ক্ষমতার বাইরে থাকা নিয়ে অজিত বারংবারই তাঁর হতাশা ব্যক্ত করেছেন। বস্তুত, এ-জন্য তাঁকে খুব বেশি দোষও দেওয়া যায় না। ১৯৯৯ সালে এনসিপি তৈরি হওয়ার সময় থেকেই এই দলটির ওপরের নেতারা কোনও না কোনওভাবে সরকারি ক্ষমতা ভোগ করে এসেছেন। ফলে বিরোধী রাজনীতি করার ধকটাই তাঁদের তৈরি হয়নি। এই কারণেই ২০১৪ থেকে তাঁদের বেশিরভাগকেই ডাঙায় তোলা মাছের মতো দিশেহারা লাগছে। এবারে অজিত পাওয়ারের সঙ্গে একটা বড় সংখ্যক বিধায়ক বিজেপির সঙ্গে হাত মিলিয়েছেন বলে বিষয়টি হয়তো সবার চোখ টেনেছে, কিন্তু ঘটনা হচ্ছে, জাতীয় রাজনীতিতে বিজেপির ক্ষমতায় আসার পর থেকেই এনসিপি-নেতাদের বিজেপিতে যাওয়ার একটা প্রক্রিয়া কিন্তু ধারাবাহিকভাবে চলছিলই।

ফলে, অজিত পাওয়ার কেন এতজনকে নিয়ে বিজেপির সঙ্গে হাত মেলাতে গেলেন, প্রশ্ন সেটা নয়। প্রশ্ন হল, রাজ্য-রাজনীতিতে এই বহির্গমনের কী প্রভাব পড়তে পারে? প্রশ্ন হল, এই ঘটনায় স্বাভাবিকভাবেই সবচেয়ে উল্লসিত পক্ষ বিজেপির কাছে এর অর্থ ঠিক কী? বিজেপির কিছু সমর্থক বলবেন, তাঁরা এবার ২০১৯-এ অপদস্থ হওয়ার বদলা নিলেন। দুর্বল বক্তব্য— কারণ মুখ্যমন্ত্রী পদ এখনও তাদের হাতছাড়া। কিছু চতুর রণকুশলী হয়তো এমনও দাবি করবেন যে এবার তাঁরা শিন্ডে-গোষ্ঠীকে চাপে রাখতে পারবেন। কিন্তু, এই ঘটনার এটাও খুব একটা তাৎপর্যপূর্ণ দিক নয়। কারণ, শিন্ডে এবং তাঁর অনুগামীদের ওপর এই ঘটনার এখনও পর্যন্ত কোনও প্রভাব পড়েনি।

বিজেপি এখন সঙ্গত কারণেই আশা করতে পারে যে এই দুই অবলম্বনের সাহায্যে আগামী বছরের লোকসভা ভোটে তারা এই রাজ্য থেকে একটা ভাল সংখ্যক আসন জিততে পারবে। বিশেষ করে, যখন এই দুই অবলম্বন— একটি শিন্ডের গোষ্ঠী, অপরটি অজিত পাওয়ারের— লোকসভা আসন নিয়ে খুব একটা আগ্রহী নয়। আরও গুরুত্বপূর্ণ হল, এর মাধ্যমে বিজেপি একটা বৃহত্তর লক্ষ্য হাসিল করে নিল। সেটা হল, রাজ্যস্তরের আরও একটি বড় শক্তিকে ধ্বংস করে দেওয়া গেল। মনে রাখতে হবে, প্রতিটি রাজ্যেই বিজেপির লক্ষ্য থাকে আঞ্চলিক শক্তিগুলিকে ধ্বংস করে নিজেদের পরবর্তী নির্বাচনের ক্ষেত্র প্রস্তুত করা। যখন এটা জানা যে বিজেপির বিরুদ্ধে মুখোমুখি লড়াই করা কংগ্রেসের জন্য এই মুহূর্তে যথেষ্ট সমস্যার, তখন তারা চায় আঞ্চলিক শক্তিগুলিকে শেষ করে বরং কিছু ছোট ছোট দল বা নেতাকে লালন করে তুলে আনতে। এদের নিয়ন্তণ করা সহজতর, এবং প্রয়োজন মিটে গেলে ছুড়ে ফেলে দেওয়াও।

এইভাবে দেখলে মহারাষ্ট্রের এই নয়া পুনর্বিন্যাসে বিজয়ী বিজেপিকেই বলা যায়। যদিও এখানে একটা খোঁচ আছে। এই প্রক্রিয়ার যে দলগুলি ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য হল, যদি জনতার সহানুভূতি তাদের ওপর বর্ষিত হয় তবে তা নিঃসন্দেহে বিজেপিকেই আহত করবে। আবার মহারাষ্ট্র বিধানসভা ভোটেও বিজেপিকে তাদের “শত্‌ প্রতিশত্‌ ভাজপা” উচ্চাভিলাষ ত্যাগ করতে হবে। লোকসভা ভোটে ভাল করাটাও নির্ভর করে থাকবে এই দুই ভেঙে আসা উপদলের ওপর। যদি না, তার আগেই এদের শেষ করে ঝেড়ে ফেলে দেওয়া যায়। দলের গেমপ্ল্যান মনে হচ্ছে সেটাই, আর এ-ও মনে হচ্ছে যে শিন্ডে গোষ্ঠী বা অজিত পাওয়ার গোষ্ঠীর কাছে এর উত্তর নেই।

গত রবিবার এনসিপি-র এই নাটকটা ঘটার পর থেকে কিছু কংগ্রেস সমর্থক বলছেন যে তাঁদের সামনে এবার একটা চমৎকার সুযোগ এসেছে। তত্ত্বগতভাবে তাঁদের মূল্যায়ন সঠিক। শিবসেনা এবং এনসিপি, দুটি দলই ভেঙে যাওয়ায় কংগ্রেসই এখন প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসবে। লোকসভা ভোটের অ্যাজেন্ডা নির্ধারণ এবং আসন সমঝোতার দর কষাকষিতে তারাই এখন সবচেয়ে সুবিধাজনক অবস্থানে থাকবে। তবে, এই আশা পূরণ হওয়ার ক্ষেত্রে তিনটি সমস্যা রয়েছে।

প্রথম কথা, রাজ্য কংগ্রেসে এই মুহূর্তে এমন কোনও নেতা নেই যিনি দলকে মানুষের কাছাকাছি নিয়ে যেতে পারেন। ফলে কোনওরকম প্রভাব বিস্তার করতে গেলে কংগ্রেসকে প্রথমেই তাদের রাজ্য পার্টির খোলনলচে বদলাতে হবে। দ্বিতীয়ত, উদ্ধব ঠাকরে এবং শরদ পাওয়ারের সঙ্গে কাজ করার জন্য কংগ্রেসকে জড়তা ত্যাগ করতে হবে। রাজ্য কংগ্রেসের বিভিন্ন গ্রুপের এই বিষয়ে নিজ নিজ কারণে গুরুতর সমস্যা রয়েছে। তাদের কেউ কেউ শিবসেনার হিন্দুত্ববাদী অবস্থানের কারণে উদ্বিগ্ন (যদিও রাজ্য কংগ্রেস মুসলিমদের রক্ষা করার জন্য এমন কিছুই করেনি), তো কেউ কেউ ইতিহাসের কথা মাথায় রেখে শরদ পাওয়ারের ওপর বিশ্বাস রাখতে কুণ্ঠিত। ২০১৯-এ রাজ্য কংগ্রেস নেতৃত্বের, এবং মনে করা হয় খোদ রাহুল গান্ধিরও, শিবসেনার সঙ্গে কাজ করতে যথেষ্ট অনীহা ছিল। আর তিন নম্বর, শরদ পাওয়ার এখন নিজের দলকে নতুন করে গড়ে তুলতে চাইবেন। এতগুলো ভারিক্কি নেতা বেরিয়ে যাওয়ায় তাঁর দল এই মুহূর্তে অনেক নির্মেদ। ফলে তাদের দ্রুত এগিয়ে যাওয়ার একটা চমৎকার সম্ভাবনা তৈরি হয়েছে। রাজনীতির আঙিনায় যাঁরা নতুন পা রাখতে চাইছেন, এই সম্ভাবনার কারণেই এখন এনসিপি তাঁদের কাছে একটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত হতে পারে। নিজেদের বর্তমান নিজস্ব সুরক্ষা বলয়ে বসে থাকা নেতাদের নিয়ে কংগ্রেস কিন্তু তা হয়ে ওঠার গ্যারান্টি দিতে পারবে না।

শেষ প্রশ্ন হল, এই নয়া পুনর্বিন্যাসের ফলে আহত পার্টিগুলির ভবিষ্যৎ কী দাঁড়াবে? উদ্ধব ঠাকরে এতদিন একটা সহানুভূতি পাচ্ছিলেন, কিন্তু এখন শরদ পাওয়ার এই ধাক্কাটা খাওয়ায় সেই সহানুভূতিতে হয় তিনি ভাগ বসাবেন, বা পুরোই কেড়ে নেবেন। হিন্দুত্ব প্রশ্নেও ঠাকরে-শিবসেনাকে যে ক্রমাগত অ্যাক্রোব্যাটিক্সের খেলা দেখাতে হচ্ছে, সেটাও এখন আরও স্পর্শকাতর হয়ে উঠবে। আবার যেহেতু পাওয়ারের এনসিপি এবং ঠাকরের শিবসেনা, এই দুপক্ষেরই লক্ষ্য এখন নিজেদের সামাজিক ভিত্তি নতুন করে প্রতিষ্ঠা করা, ফলে তাদের পরিপূরক হওয়ার চেয়ে প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠার সম্ভাবনাই বেশি থাকছে।

শরদ পাওয়ারের কথা বলতে গেলে, তিনি সম্ভবত তাঁর রাজনৈতিক কেরিয়ারের কঠিনতম সময়ের সামনে এসে দাঁড়িয়েছেন। যতই তিনি জাতীয় রাজনীতিতে মনোযোগ দিতে চান, পরিস্থিতি আবারও তাঁকে এক আঞ্চলিক নেতার ভূমিকায় অবতীর্ণ হতে বাধ্য করছে। মজাটা হল, তাঁর জাতীয় রাজনীতির প্রতি ঝোঁক, এবং অজিত পাওয়ারের রাজ্য-রাজনীতিতে একমুখিনতার কারণেই বর্তমান জটিলতার জন্ম। এখন, নিজের রাজনৈতিক অস্তিত্বরক্ষার তাগিদেই শরদ পাওয়ারকে রাজ্য রাজনীতি নিয়ে মাথা ঘামাতে হবে। যার ফলে জাতীয় রাজনীতিতে তাঁর ছবি এবং গুরুত্ব মলিন হওয়ার সম্ভাবনা।

সব মিলিয়ে, মহারাষ্ট্রের এই রাজনৈতিক নাটকে পুরোপুরি লাভবান হয়েছে বলে তেমন কাউকে স্পষ্টভাবে চিহ্নিত করা যাচ্ছে না। লাভের কড়ি গোছাতে গেলে, এবং রাজনৈতিক প্রতিযোগিতাটাকে ভোটারের বোধগম্য করে তুলতে গেলে আরও কিছু রোমাঞ্চের প্রয়োজন আছে। সেই রোমাঞ্চ যে দল— বা যে নেতা— এনে দিতে পারবে রাজ্যের রাজনীতি এখন তার দিকেই তাকিয়ে থাকবে।

আর এই নাটকের সবচেয়ে ট্র্যাজিক বিষয় হল, নীতিনির্ধারণ এবং সরকার পরিচালনার বিষয়গুলি পেছনের আসনে চলে গিয়েছে। মোদি-শিবিরে যাঁরা নতুন যোগ দিলেন তাঁরা এখন আনুগত্যের প্রমাণ দেওয়ার জন্য জোরে জোরে বিজেপির স্লোগানগুলি দিতে থাকবেন। ফলে এক তীব্র মুসলিম-বিদ্বেষ খুব অনায়াসেই যে বিস্তার লাভ করতে চলেছে মহারাষ্ট্রে সেটা বলেই দেওয়া যায়।

 

About চার নম্বর প্ল্যাটফর্ম 4664 Articles
ইন্টারনেটের নতুন কাগজ

Be the first to comment

আপনার মতামত...