দেশের গণতন্ত্র এবং বৈচিত্র্য রক্ষার প্রতি যত্নশীল একটি সরকারের এই মুহূর্তে আশু প্রয়োজন

অনির্বাণ শূর

 


আমাদের দেশ ও রাজ্য যেভাবে চলছে তা আমার পছন্দ নয়, বরঞ্চ আমি আশঙ্কিত। কেন্দ্র সরকারের দুর্নীতি, লুণ্ঠন, গণতন্ত্রের সকল স্তম্ভকে ক্রয় করার অপচেষ্টা, ধর্মের নামে বিভাজনমূলক রাজনীতি, নানা সামাজিক প্রশ্নে তীব্র পশ্চাদমুখিনতা, ভারতবর্ষের বৈচিত্র্যময় কাঠামোর উপর আঘাত— এ সবই আমার অসহ্য লাগছে। অন্যদিকে, আমাদের রাজ্য সরকারও নীতিহীনতা, দুর্নীতি ও স্বজনপোষণে সাধারণ মানুষের সহ্যের সমস্ত সীমা অতিক্রম করে গেছে। হয়তো সরকার পরিবর্তনের মাধ্যমে দেশের বর্তমান অবস্থার দ্রুত কোনও উন্নতি হবে না, কিন্তু ভারতবর্ষের বৈচিত্র্য রক্ষা করার প্রতি আন্তরিক ও যত্নশীল হওয়াটা এই মুহূর্তে সবচেয়ে প্রথম প্রয়োজন

 

কেমন আছি— এই প্রশ্নটা একাধারে সহজ আর উত্তরও তার জানা। কিন্তু একটু তলিয়ে দেখলে দেখা যাবে, হয়তো ততটা সহজও নয়।

এই আমার কথাই ধরুন। আমার বাড়ি উত্তর চব্বিশ পরগণার আগরপাড়ায়। অথচ বেশ কিছুদিন হল আমি গোয়ার ডাবোলিমে আছি। প্রবাসে। বেশ কয়েক বছর আগে ইঞ্জিনিয়ারিং পাশ করে বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একটি প্রতিষ্ঠানে কর্মরত। গত কয়েকমাস যাবত চাকরিক্ষেত্রে বদলির সূত্রে গোয়ায় এসে রয়েছি। আমি অর্থনৈতিকভাবে স্বনির্ভর। এই মুহূর্তে আমার মাসিক আয় এক লক্ষ টাকার কাছাকাছি। আমি অবিবাহিত। আগরপাড়ায় আমার বাবা-মা ও বোন আছেন, কেউই আমার ওপর আর্থিকভাবে নির্ভরশীল নন। বাবা কেন্দ্র সরকারি সংস্থা থেকে অবসর নিয়ে পেনশন পাচ্ছেন, বোন নিজে আরেকটি কেন্দ্র সরকারি সংস্থায় চাকুরিরতা। জীবনযাপনের জন্য ন্যূনতম প্রয়োজন মেটানো থেকে বিলাসের সামগ্রী কেনা, পুরোটাই আমি আমার আয়ের মাধ্যমে করে ফেলতে পারি। সংসারের খরচ অবশ্যই বেড়েছে তবে তা চালিয়ে নেওয়ার জন্য আমার কোনও অসুবিধে হয় না। ফলে, ভাল যে নেই তা বলি কেমন করে?

কিন্তু আমাদের দেশ ও রাজ্য যেভাবে চলছে তা আমার পছন্দ নয়, বরঞ্চ আমি আশঙ্কিত। আমি নিয়মিত টিভি, ইন্টারনেট ও খবরের কাগজের মাধ্যমে দেশের খবরাখবর রাখি। কেন্দ্র সরকারের দুর্নীতি, লুণ্ঠন, গণতন্ত্রের সকল স্তম্ভকে ক্রয় করার অপচেষ্টা, ধর্মের নামে বিভাজনমূলক রাজনীতি, নানা সামাজিক প্রশ্নে তীব্র পশ্চাদমুখিনতা, ভারতবর্ষের বৈচিত্র্যময় কাঠামোর উপর আঘাত— এ সবই আমার অসহ্য লাগছে। অন্যদিকে, আমাদের রাজ্য সরকারও নীতিহীনতা, দুর্নীতি ও স্বজনপোষণে সাধারণ মানুষের সহ্যের সমস্ত সীমা অতিক্রম করে গেছে। এসব দেখে আমার আপাত ভাল থাকার স্বাদটা আমি পুরোপুরি গ্রহণ করতে পারছি না। আমি চাই একটা আমূল পরিবর্তন। হয়তো সরকার পরিবর্তনের মাধ্যমে দেশের বর্তমান অবস্থার দ্রুত কোনও উন্নতি হবে না, কিন্তু ভারতবর্ষের বৈচিত্র্য রক্ষা করার প্রতি আন্তরিক ও যত্নশীল হওয়াটা এই মুহূর্তে সবচেয়ে প্রথম প্রয়োজন।

 

পড়ুন, ইলেকশন এক্সপ্রেস ২০২৪

 

আমি ভোট দেব। প্রতিবারই দিই। আমার চাই ভারতের বৈচিত্র্যময় ব্যবস্থার প্রতি শ্রদ্ধা বজায় রেখে চলতে থাকা একটি সমাজব্যবস্থাকে যে প্রাধান্য দেবে এমন একটি সরকার। সরকারের কাছে আমার দাবি সমাজের সব স্তরের দুর্নীতিকে কঠোর হাতে দমন ও দূর করা, দ্রুত সামাজিক ন্যায় প্রদান, বেকারত্ব দূরীকরণে উপযুক্ত এবং সুদূরপ্রসারী পদক্ষেপ।

 

 ___

*সাক্ষাৎকারের ভিত্তিতে অনুলিখিত

 

About চার নম্বর প্ল্যাটফর্ম 4725 Articles
ইন্টারনেটের নতুন কাগজ

Be the first to comment

আপনার মতামত...